ইউগভ (Yugov)এর জরিপ /ব্রিটিশ রাজনীতিতে নতুন মোড় , ক্ষমতাসীন দল আগামী সাধারণ নির্বাচনে লন্ডন পাবে মাত্র পাঁচটি আসন - জনতার আওয়াজ
  • আজ সকাল ১০:৩০, মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

ইউগভ (Yugov)এর জরিপ /ব্রিটিশ রাজনীতিতে নতুন মোড় , ক্ষমতাসীন দল আগামী সাধারণ নির্বাচনে লন্ডন পাবে মাত্র পাঁচটি আসন

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪ ৯:৫২ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪ ৯:৫২ অপরাহ্ণ

 

আরিফ মহফুজ

ঋষি সুনাকের দল কনজারভেটিভ আগামী সাধারণ নির্বাচনে বড় বিপর্যয়ে্র মুখোমুখি হচ্ছে, টোরিরা পাঁচটি ছাড়া লন্ডনের সবকটি আসন হারাতে পারে, একটি নতুন জরিপ প্রকাশ করেছে ইউগভ (Yugov) নামক একটি সংস্তা।

জনগণের মতামতের ভিত্তিতে ইউগভ (Yugov) -এর সমীক্ষায় দেখা গেছে আগামী সাধারন নির্বাচেন রাজধানী লন্ডনে সুচনীয় পরাজয় হবে বর্তমান ক্ষমতাসীন দল কোনজারভেটিভের। জরিপ বলছে
২০২৪ এর সংসদ নির্বাচনে অভ্যন্তরীণ লন্ডনে টোরিরা সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে যাবে, এমনকি লন্ডন বিষয়ক মন্ত্রী ও বাণিজ্যিক বিষয়ক প্রতিমন্ত্রী গ্রেগ হ্যান্ডস তার লন্ডনস্থ চেলসি এবং ফুলহ্যাম আসন হারাবেন।

তবে আউটার লন্ডনে টোরিরা অনেক সিট ধরে রাখতে সক্ষম হবে। এগুলোর মধ্যে কেবল হর্নচার্চ এবং আপমিনিস্টার, ওল্ড বেক্সলে এবং সিডকাপ, অর্পিংটন, সাটন এবং চিম এবং রুইসলিপ, নর্থউড এবং পিনার অন্যতম । তবে বর্তমান সময়ে এটি এখনও কনজারভেটিভদের জন্য একটি ঐতিহাসিক নিম্ন হবে। লেবার টোরি থেকে বরিস জনসনের প্রাক্তন নির্বাচনী এলাকা ইউক্সব্রিজ এবং সাউথ রুইসলিপ, পাশাপাশি লন্ডন এবং ওয়েস্টমিনস্টার শহরগুলি সহ রাজধানী জুড়ে বেশ কয়েকটি আসন জিতবে যাতে স্কয়ার মাইলে একজন লেবার এমপি থাকবে। নীল থেকে লাল হয়ে যাওয়া অন্যান্য নির্বাচনী এলাকাগুলি হল রমফোর্ড, বেক্সলেহিথ এবং ক্রেফোর্ড, ব্রমলি এবং বিগিন হিল, চিংফোর্ড এবং উডফোর্ড গ্রীন, ক্রয়ডন সাউথ, হ্যারো ইস্ট, চিপিং বার্নেট, হেন্ডন, পাশাপাশি ফিঞ্চলে এবং গোল্ডার্স গ্রীন।লিব-ডেমস উইম্বলডন, সেইসাথে কারশাল্টন এবং ওয়ালিংটন বেছে নেবে।পরিবর্তনগুলি লেবারকে ৬৫ জন এমপি, টোরিস পাঁচটি এবং লিব-ডেমস পাঁচটি সহ লেবারকে ছেড়ে দেবে, সীমানা পরিবর্তনের ফলে দুটি নতুন নির্বাচনী এলাকা হবে এবং কিছুর নাম পরিবর্তন করা হবে।লন্ডনের কমিউটার বেল্টের চ্যান্সেলর জেরেমি হান্টের নতুন গোডালমিং এবং অ্যাশ নির্বাচনী এলাকাও মারাত্মক হুমকির মুখে। পোল ভবিষ্যদ্বাণী করেছে লিব-ডেমস টোরিদের থেকে রাজধানীর উপকণ্ঠে এশার এবং ওয়ালটন আসনও নিয়ে যাবে। প্রাক্তন পররাষ্ট্র সচিব ডমিনিক রাব বর্তমানে এই আসনের এমপি হলেও পরবর্তী নির্বাচনে পদত্যাগ করছেন।

জরিপ আরো বলছে লেবার ইউকে জুড়ে ৪০৩টি আসন জিতবে, যা ১৫৪-সিটের কমন্স সংখ্যাগরিষ্ঠতা পাবে।
তবে অন্য একটি জরিপ বলছে ঋষি সুনাকের টোরি সাধারণ নির্বাচনে ১০০ টিরও কম আসন হতে পারে। জরিপটি ইঙ্গিত করছে যে ১৫,০০০-ব্যক্তির মধ্যে স্কটল্যান্ড এবং ওয়েলসে কনজারভেটিভরা নিশ্চিহ্ন হয়ে যাবে এবং ইংল্যান্ডে মাত্র ৯৮টি আসন ধরে রাখবে। সমীক্ষায় ২৬% টোরিদের উপর ১৯-পয়েন্ট লিড সহ লেবার ৪৫% ছিল।
কনজারভেটিভরা ২০১৯ সালের সাধারণ নির্বাচনে ৩৬৫টি আসন থেকে ২১০টি কমে যাবে, মাত্র ১৫৫টি আসন জিতবে।
জন মেজরের ১৯৯৭ সালের পরাজয়ের চেয়ে মিঃ সুনাকের জন্য এটি একটি খারাপ ফলাফল হবে, যখন তৎকালীন টোরি নেতা মোট ১৬৫টি আসন জিতেছিলেন। জরিপ অনুসারে, স্যার কিয়ার স্টারমার তার প্রথম মেয়াদে টনি ব্লেয়ারের সাথে সমানভাবে বিজয় অর্জনের পথে। ১৯৯৭ সালে, লেবার উপলব্ধ ৬৫৯টি কমন্স আসনের মধ্যে ৪১৮টি জিতেছিল।
ইউগভ সমীক্ষা হল একটি মাল্টিলেভেল রিগ্রেশন এবং পোস্ট-স্ট্র্যাটিফিকেশন (এম আর পি) প্রক্রিয়া ব্যবহার করে নির্বাচনী-স্তরের ফলাফলের মডেল করার জন্য সর্বশেষ পোল।সার্ভেশন এর আগের একটিতে রাজধানীতে টোরি অন জিরো সাংসদ ছিল. নতুন জরিপটি কনজারভেটিভদের জন্য কিছুটা ভালো কিন্তু তবুও তাদের জন্য পাঠকে হতাশ করে তুলবে। সমীক্ষায় লিবডেম এগিয়ে আছে ৩৫ শতাংশ ভোট নিয়ে টোরি ৩২ শতাংশ।

।২০২২ সালের অক্টোবরে মিঃ সুনাক এমপি হওয়ার পর থেকে যে ১২টি আসনে উপনির্বাচন ডাকা হয়েছে, তাতে টোরিরা মাত্র একটিতে জয়লাভ করেছে।
স্টিভ টাকওয়েল মিঃ জনসনের প্রাক্তন নির্বাচনী এলাকায় ইউলেজ-বিরোধী টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করার পর গত বছরের জুলাই মাসে কনজারভেটিভদের জন্য উক্সব্রিজ এবং সাউথ রুইসলিপকে ৫০০ এরও কম ভোটে ধরেছিলেন।
কিন্তু ইউগভ পোল অনুসারে মিঃ টাকওয়েল লেবারের কাছে আসনটি হারাতে পারেন বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।এমআরপি মডেলটি ৭-২৭ মার্চ পর্যন্ত ১৮,৭৬১ জন ব্রিটিশ প্রাপ্তবয়স্কদের সাক্ষাত্কার থেকে ইউগভ দ্বারা সংগৃহীত এবং বিশ্লেষণ করা ভোটের উদ্দেশ্য ডেটার উপর ভিত্তি করে। রিফর্ম পার্টি, রিচার্ড টাইসের নেতৃত্বে, ভোটের অভিপ্রায়ের একটি ক্রমবর্ধমান অংশ পাওয়া গেছে।
এটি কোনো আসন জিতবে বলে ভবিষ্যদ্বাণী করা হয়নি, এবং এটি ৩৬টি নির্বাচনী এলাকায় দ্বিতীয় স্থানে থাকলেও এটি তাদের জয়ের কাছাকাছি নয়। লিবডেম ইতিমধ্যে তাদের সংসদীয় প্রত্যাবর্তন বৃদ্ধির পথে রয়েছে, ৪৯টি আসনের প্রত্যাশিত জয় হতে পারে।

সীমান্তের উত্তরে, ইউগভ অনুমান করে যে লেবার স্কটল্যান্ডের বৃহত্তম দল হবে।
তারা ২৮টি স্কটিশ আসন জিতবে বলে ধারণা করা হচ্ছে, এরপর এস এন পি ১৯টি আসন পাবে।গ্রিন পার্টি পোলিং অনুসারে ব্রাইটন প্যাভিলিয়ন ধরে রাখতে থাকবে, বর্তমানে ক্যারোলিন লুকাসের দখলে থাকা আসন – যিনি নির্বাচনে দাঁড়িয়ে আছেন। নবনির্মিত ব্রিস্টল সেন্ট্রাল আসনেও দলটি লেবার-এর কাছাকাছি দ্বিতীয়।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com