এনএসইউএসএন এর সাথে আপনার স্টার্টআপ তৈরি করুন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত - জনতার আওয়াজ
  • আজ সকাল ৯:৪২, শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

এনএসইউএসএন এর সাথে আপনার স্টার্টআপ তৈরি করুন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: বুধবার, মার্চ ৯, ২০২২ ১২:০৫ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: বুধবার, মার্চ ৯, ২০২২ ১২:০৫ অপরাহ্ণ

 

স্টাফ করেসপন্ডেন্ট
নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপ নেক্সট (এনএসইউএসএন) এর সাথে আপনার স্টার্টআপ তৈরি করুন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক,দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সম্প্রতি ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপ নেক্সট (এনএসইউএসএন) এর সাথে আপনার স্টার্টআপ তৈরি করুন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার করা হয়।

এনএসইউ স্টার্টআপ নেক্সট, নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রথম স্টার্টআপ ইনকিউবেটর, যা স্টার্টআপ উদ্যোক্তাদের পরবর্তী প্রজন্ম তৈরি করার লক্ষ্য নিয়ে দুই বছর আগে যাত্রা শুরু করে। স্টার্টআপ টক হল এনএসইউ স্টার্টআপস নেক্সট এবং ইএমকে সেন্টারের একটি সহযোগিতামূলক উদ্যোগ। এটি পাঁচটি কর্মশালা এবং একটি মতবিনিময় সভার মাধ্যমে সম্ভাব্য উদ্যোক্তা এবং স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিয়ে থাকে।

এ কর্মশালার লক্ষ্য ছিল বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়ন ও প্রসার বিস্তার, নতুন উদ্যোগ শুরু করার জন্য উদীয়মান উদ্যোক্তাদের প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ দেওয়া এবং আঞ্চলিক ও দেশের উন্নয়নে অবদান রাখা। ১০০ জন আবেদনকারির মধ্যে সেরা ২৫ জনকে কর্মশালায় অংশ নিতে নির্বাচন করা হয়।

কর্মশালার বক্তারা এবং প্রশিক্ষকরা ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠিত স্টার্টআপ এর পরিচালক যা সম্ভাব্য উদ্যোক্তাদের তাদের নতুন উদ্যোগ শুরু করার জন্য উত্সাহিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অংশগ্রহণকারীদের স্টার্টআপ, বাজারের সুযোগ, ব্যবসায়িক ধারণা, ভেঞ্চার ক্যাপিটালিজম এবং স্টার্টআপ ইকোসিস্টেমের উপর ভিত্তিগত জ্ঞান প্রদানের লক্ষ্যে কর্মশালা সাজানো হয়।

২৭শে জানুয়ারী ২০২২-এ অনুষ্ঠিত প্রথম কর্মশালার ‘দ্য ফাউন্ডারস পাথ’-এর জন্য, ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা এবং সিইও জনাব মীর সাকিব কর্মশালার প্রথম বক্তা ছিলেন। দ্বিতীয় কর্মশালা ‘এমপিভি এবং পণ্য-বাজার ফিট’ ৩ ফেব্রুয়ারি ২০২২-এ অনুষ্ঠিত হয়েছিল যেখানে ইন্টেলিজেন্ট মেশিনের প্রতিষ্ঠাতা জনাব মোহাম্মদ অলি আহাদ এবং বারিকোয়ের সিইও জনাব তায়েফ সরকার সম্মানিত বক্তা ছিলেন।’দ্য ফাউন্ডিং টিম’ ১০ ফেব্রুয়ারী ২০২২-এ অনুষ্ঠিত হয়েছিল যেখানে শিখোর সহ-প্রতিষ্ঠাতা ও সিওও জনাব জিশান জাকারিয়া এবং জনাব আজিজ আরমান, যাত্রির সহ-প্রতিষ্ঠাতা ও সিইও কর্মশালার এই অংশ জুড়ে প্রতিষ্ঠাতা হিসাবে তাদের অন্তর্দৃষ্টি শেয়ার করেন। ১৭ ফেব্রুয়ারী ২০২২ তারিখে অনুষ্ঠিত ‘দ্য ফিনান্সেস অ্যান্ড ফান্ডিং’ এই কর্মশালায় বক্তা ছিলেন জনাব মির্জা এম ফেরদৌস, প্রেস্টিজ কনসাল্টিং গ্রুপের এমডি এবং সিনিয়র লেকচারার, ডিএএফ, নর্থ সাউথ ইউনিভার্সিটি। সবশেষে, ‘দ্য পিচ অ্যান্ড পাথ ফরোয়ার্ড’ ২৪শে ফেব্রুয়ারি ২০২২-এ অনুষ্ঠিত হয়েছিল যেখানে LOOX-এর সিইও জনাব নাসির চৌধুরী এবং ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা ও সিইও মীর সাকিব পিচগুলিকে অ্যাকিং এবং ইনিশিয়েটর হিসেবে নেতৃত্ব দেওয়ার বিষয়ে দক্ষতা শেয়ার করেন।

স্টার্টআপ প্রতিষ্ঠাতারা অংশগ্রহণকারীদের সাথে মতবিনিময় এবং শুভেচ্ছা অনুষ্ঠানের আয়োজন করা হয় ৩ মার্চ। এ সেশনে তাঁরা একে অপরের সাথে মত বিনিময় এর সুজোগ পায়। বক্তা ড. খোন্দকার এ.মামুন এবং জনাব জিশান জাকারিয়া সভা ও শুভেচ্ছা সেশনে উপস্থিত ছিলেন। কর্মশালা সমাপ্তির পরে গুডিজ এবং স্ন্যাকস সহ একটি প্রশংসাপত্র প্রদান করা হয়েছিল।

এনএসইউএসএন সম্ভাব্য উদ্যোক্তাদের টেকসই স্টার্টআপ নির্মাণের যাত্রায় সহায়তা নেটওয়ার্ক এবং কাঠামোগত বৃদ্ধির পরিকল্পনা প্রদান করছে। প্ল্যাটফর্ম হিসাবে এনএসইউএসএন -এর সাহায্যে, নিশ্চিতভাবে আরও উদ্যোক্তারা শিল্প জুড়ে কর্মসংস্থান তৈরি করতে সক্ষম হবে এবং আমাদের অর্থনীতিতে অবদান রাখতে সক্ষমতা অর্জন করে একটি ভাল আগামী গড়ে তুলতে হবে।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com