ক্রাইমের শহর হয়ে উঠছে লন্ডন ,দিনে প্রায় একটি করে বন্দুক জব্দ করা হচ্ছে - জনতার আওয়াজ
  • আজ দুপুর ১২:০৮, শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

ক্রাইমের শহর হয়ে উঠছে লন্ডন ,দিনে প্রায় একটি করে বন্দুক জব্দ করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ ৬:৫৩ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ ৬:৫৩ অপরাহ্ণ

 

আরিফ মাহফুজ , লন্ডন থেকে
ব্রিটেনের রাজধানী লন্ডন শহর প্রতিনিয়ত সহিংস হয়ে উঠছে বৃদ্ধি পাচ্ছে অপরাধের সংখ্যা। একটি দুষ্ট চক্র অর্থ, মাদক এবং আগ্নেয়াস্ত্র সাথে জড়িত থেকে ঘটিয়ে যাচ্ছ সহিংসতা। মহুমাত্রিক সংস্কৃতির শহর ক্রমশঃ অনিরাপদ হয়ে উঠছে।
অপরাধ গবেষকরা বলছেন, রাজধানীতে অর্ধেকেরও বেশি গুলির ঘটনা গ্যাং বা সংগঠিত অপরাধের সাথে জড়িত,এলাকা নিয়ন্ত্রণ করতে বা পাওনা অর্থ উদ্ধার করতে তাদের হুমকি দেওয়ার জন্য অবৈধ অস্ত্র ব্যবহার করা হচ্ছে । তবে অবৈধ অস্ত্র উদ্ধার ও সংঘটিত অপরাধ চক্রকে দমন করতে লন্ডন মেট পুলিশ বেশ তৎপর রয়েছে। নিয়মিত অভিযান চালিয়ে জব্ধ করছে অবৈধ বন্দুক।
বিশ্ল্লেষকরা বলছেন অপরাধীরা ক্রমবর্ধমান ব্যবহৃত বন্দুক রূপান্তরিত যা মূলত ফাঁকা গুলি করার জন্য ডিজাইন করা হয়েছিল। ফাঁকা ফায়ারিং বন্দুকগুলি প্রায়শই নাটক নির্মাণ বা কৃষিকাজে ব্যবহার করার জন্য বৈধভাবে বিক্রি করা হয়, কিন্তু অপরাধীরা সেগুলিকে ধরে ফেলে এবং অবৈধভাবে সেগুলিকে মারাত্মক অস্ত্রে রূপান্তরিত করে। গত বছর রাজধানীতে উদ্ধার হওয়া ৩৮৬টি আগ্নেয়াস্ত্রের মধ্যে ৪৬ শতাংশই রূপান্তরিত অস্ত্র।
সম্প্রতি মেট পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন সহিংসতার জন্য ব্যবহার করা হচ্ছে এমন গ্যাংদের সার্চ করে লন্ডনের রাস্তা থেকে প্রতিদিন প্রায় একটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হচ্ছে।
Office for National Statistics বা O NS -এর একটি পরিসংখ্যান বলছে লন্ডনে সামগ্রিক বন্দুক অপরাধ বৃদ্ধি পেয়েছে, ২০২২ সালের ডিসেম্বরে শেষ হওয়া বছরে ১০০৯টি অপরাধ থেকে গত বছরের একই সময়ের মধ্যে ১২০৮টি অপরাধ হয়েছে৷ লন্ডনে মারাত্মক গুলির ঘটনাও গত তিন বছরে ১৫টি হত্যাকাণ্ড হয়েছে। স্কটল্যান্ডে একই সময়ে এইভাবে তিনজন নিহত হয়েছেন। গত কয়েক বছরে বেশ কয়েকটি ঘটনা যেখানে বন্দুকধারীরা গুলিতে আহত হয়েছে তা জনসাধারণের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ