গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননায় ভূষিত ডালিয়া আহমেদ ও রূপা চক্রবর্ত্তী - জনতার আওয়াজ
  • আজ সকাল ৯:৫৭, শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননায় ভূষিত ডালিয়া আহমেদ ও রূপা চক্রবর্ত্তী

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: রবিবার, মার্চ ১৩, ২০২২ ১২:৪৬ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: রবিবার, মার্চ ১৩, ২০২২ ১২:৪৬ অপরাহ্ণ

 

স্টাফ করেসপন্ডেন্ট

বর্ণিল অনুষ্ঠানের মধ্যদিয়ে আবৃত্তি সংগঠন তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০২১ ও ২০২২’ গ্রহণ করেছেন দেশের প্রখ্যাত আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ এবং রূপা চক্রবর্ত্তী।

বাংলাদেশের অন্যতম প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিনে ২০১৭ সাল থেকে এ সম্মাননা প্রবর্তন করেছে। দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্যে প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা প্রদান করে থাকে।

তারুণ্যের উচ্ছ্বাসের ১৬ বছরে পদার্পণ এবং কিংবদন্তি আবৃত্তিশিল্পী গোলাম মুস্তাফার ৮৮তম জন্মদিন উপলক্ষে গতকাল ১১ মার্চ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে ২০২১ সালে ডালিয়া আহেমদ এবং ২০২২ সালে রূপা চক্রবর্ত্তীর হাতে এ সম্মাননা পদক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান, গোলাম মুস্তাফা তনয়া অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এমপি, আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, কবি হেলাল হাফিজ, অভিনেতা পীযূষ বন্দোপাধ্যায় ও অভিনেতা আফজাল হোসেন। তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।

এ সময় অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণিজন আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ এবং রূপা চক্রবর্ত্তীর হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক, সম্মাননা স্মারক এবং নগদ ১০ হাজার টাকা।

আলোচনায় অতিথিরা বলেন, ‘বাংলাদেশের আবৃত্তিচর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এ দেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাকে অনন্য ও প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তার নামাঙ্কিত সম্মাননা এ বছর গুণিজনদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তটিও আমাদের সবার জন্যে আনন্দের।’

অনুষ্ঠানে স্মৃতিচারণা, কথামালা ও আবৃত্তিতে অংশ নেন অভিনয়শিল্পী ওয়াহিদা মল্লিক জলি, আফরোজা বানু, নিমা রহমান, আফসানা মিমি, নির্মাতা বদরুল আনাম সৌদ, মাসকুর-এ-সাত্তার কল্লোল, নাজমুল আহসান, তামান্না তিথি, মাসুম আজিজুল বাসার, আবু নাছের মানিক, মজুমদার বিপ্লব, সুকান্ত গুপ্ত প্রমুখ। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে ঢাকা স্বরকল্পন, শিল্পবৃত্ত এবং তারুণ্যের উচ্ছ্বাস।

উল্লেখ্য, ২০১৭ সালে তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ২০১৮ সালে আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং ২০১৯ সালে অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং ২০২০ সালে আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণী এবং অভিনয়শিল্পী আফজাল হোসেন।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com