দুবাই ওভারসীজ চ্যাপ্টার কর্তৃক আই ই বি প্রতিষ্ঠা বার্ষিকী (ইঞ্জিনিয়ার্স ডে) পালিত - জনতার আওয়াজ
  • আজ রাত ৪:৫১, বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

দুবাই ওভারসীজ চ্যাপ্টার কর্তৃক আই ই বি প্রতিষ্ঠা বার্ষিকী (ইঞ্জিনিয়ার্স ডে) পালিত

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: সোমবার, মে ৮, ২০২৩ ২:৪৭ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: সোমবার, মে ৮, ২০২৩ ২:৪৭ অপরাহ্ণ

 

রবিবার, (০৭ মে ২০২৩) দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) দুবাই ওভারশীজ চ্যাপ্টারের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উইবেনিয়ার আয়োজন করা হয়। প্রকৌশলী মোঃ ফজলে আহসান, সম্মানী সম্পাদক – আই ই বি দুবাই ওভারসীজ চ্যাপ্টার, সংযুক্ত আরব আমিরাত, সভাপতির অনুমতি ক্রমে অনুষ্ঠানটি পরিচালনা ও সঞ্চালনা করা হয়।

সভায় প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ, সাধারন সম্পাদক, নির্বাহী কমিটি বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন – সংযুক্ত আরব আমিরাত সুচনা বক্তব্য প্রদানে বলে, আই ই বি মেম্বারশীপ কিভাবে সংখা বাড়ানো যায় – সেই কাজ করে একটি শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত করতে পারলে আমাদের “ইঞ্জিনিয়ার্স ডে” অঙ্গীকার।
অনলাইন সভায় প্রকৌশলী মোঃ আব্দুস সালাম খান, সাবেক চেয়ারম্যান আই ই বি দুবাই ওভারসীজ চ্যাপ্টার, সংযুক্ত আরব আমিরাত এবং সভাপতি নির্বাহী কমিটি বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন – সংযুক্ত আরব আমিরাত বলেন ‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শকে সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। আইইবি এই দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান। সেই সঙ্গে প্রকৌশলীদের প্রাচীনতম প্রতিষ্ঠানও বটে। ১৯৪৮-এ পাকিস্তান সৃষ্টির পর আইইবি-ই একমাত্র জাতীয় প্রতিষ্ঠান, যার সদর দফতর বাংলাদেশে অর্থাৎ তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীন বাংলাদেশে প্রথম কাউন্সিল সভা অনুষ্ঠিত হয় ২৬ ডিসেম্বর ১৯৭১ (বিজয়ের মাত্র ১০ দিনের মধ্যে), সেই সভাতেই ‘ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স পাকিস্তান’ নাম পরিবর্তিত হয়ে ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ নামকরণ করা হয়। আইইবি প্রকৌশলীদের গর্ব এবং অহংকার। সংযুক্ত আরব আমিরাত আইইবি’র ওভারশীজ চ্যাপ্টারের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ ওসমান গনি প্রচেষ্টায় বহিঃবিশ্বে বিশ্বের নিত্য নতুন, আধুনিক প্রযুক্তির সাথে প্রকৌশলীদের পরিচয় করে দেয়া, বিদেশী প্রযুক্তিকে দেশোপযোগী করে প্রয়োগ কর্মকাণ্ডে পরামর্শ ও সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা করাসহ প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে নিরালস কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানে “Role of Chemical Engineering in Society & Industry” শীর্ষক শিরোনামে কারিগরি আর্টিকেল পাঠ করেন সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডঃ প্রকৌশলী সায়েম মজুমদার। কারিগরি উইবেনিয়ার প্রশ্ন ও উত্তর পর্বে প্রকৌশলী মোঃ ওসমান গনি, প্রকৌশলী মোহাম্মদ আলী, প্রকৌশলী মিজানুর রহমান ভুঁইয়া প্রমুখ অংশ গ্রহন করেন।
ইঞ্জিনিয়ার্স ডে (Engineer”s Day) আলোচনা সভায় প্রকৌশলী খান আতাউর রহমান সান্টু, প্রকৌশলী মুজিবর রহমান, প্রকৌশলী জাহাঙ্গীর আজিজ, আইইবি কো-অর্ডিনেশন কমিটির সভাপতি প্রকৌশলী রেজাউর রহমান, আইইবি কো-অর্ডিনেশন কমিটির সাধারন সম্পাদক প্রকৌশলী মোঃ আমিনুল ইসলাম এবং প্রকৌশলী মঞ্জুরুল ইসলাম প্রমুখ নিরালস প্রচেষ্টা এবং সহযোগিতার জন্য চেয়ারম্যান প্রকৌশলী মোঃ ওসমান গনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
পরিশেষে সংযুক্ত আরব আমিরাত আইইবি’র ওভারশীজ চ্যাপ্টারের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ ওসমান গনি ইউবেনিয়ার অংশ গ্রহণকারী সকল প্রকৌশলীকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানে সমাপনি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ