নির্বাচন কমিশন উপহার দিতে নাম বাছাইয়ের বিষয়টি শেষ পর্যায়ে - জনতার আওয়াজ
  • আজ দুপুর ১:৫৭, বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

নির্বাচন কমিশন উপহার দিতে নাম বাছাইয়ের বিষয়টি শেষ পর্যায়ে

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শনিবার, ফেব্রুয়ারি ২৬, ২০২২ ১০:৫১ পূর্বাহ্ণ পরিবর্তনের তারিখ: শনিবার, ফেব্রুয়ারি ২৬, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ

 

স্টাফ করেসপন্ডেন্ট

আগামীর বাংলাদেশকে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন উপহার দিতে নাম বাছাইয়ের বিষয়টি শেষ পর্যায়ে। সার্চ (অনুসন্ধান) কমিটি তাদের চূড়ান্ত করা যোগ্য ১০ ব্যক্তির নাম গত বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন। সেখান থেকেই রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য চার নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির আজ (শনিবার) প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ সদস্যের নতুন ইসি চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে। নাম চূড়ান্ত হলে বিকালে মন্ত্রিপরিষদ বিভাগে তা পাঠানো হতে পারে। পরে আজ বা রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি হতে পারে।

এ ব্যাপারে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে জানান, আজ শনিবার তারা অফিস করবেন। অফিস শেষে বোঝা যেতে পারে নতুন ইসি গঠনের তালিকা কখন চূড়ান্ত হবে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সার্চ কমিটির পাঁচ সদস্য বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে নামের তালিকা হস্তান্তর করেন। তবে অসুস্থতার কারণে সার্চ কমিটির প্রধান ওবায়দুল হাসান বঙ্গভবনে যেতে পারেননি।

বঙ্গভবনে নামের তালিকা জমা দিয়ে মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘সার্চ কমিটি তাদের রিপোর্ট রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন। তিনি সেটা গ্রহণ করেছেন। সেটা একটু এক্সামিন (পরীক্ষা) করবেন রাষ্ট্রপতি। এক্সামিন শেষে অতিসত্বর উনি নির্দেশনা দেবেন।’

ওইসময় সচিব জানান, দু-এক দিনের মধ্যে, যত তাড়াতাড়ি সম্ভব প্রজ্ঞাপন জারি হবে।

বাছাই করা বিশিষ্টজনদের মধ্যে ১০ জন নাকি ৫ জনের নাম ঘোষণা হবে এমন প্রশ্নের জবাবে আনোয়ারুল ইসলাম বলেন, ‘নিয়ম তো ৫ জনের নাম ঘোষণার। যে ৫ জনের নাম রাষ্ট্রপতি সিলেক্ট করবেন সেই ৫ জনের নামেই প্রজ্ঞাপন জারি হবে।’

গত ২৭ জানুয়ারি আইন হওয়ার পর ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। গত মঙ্গলবার সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করেছে।

ওইদিন পর্যন্ত কমিটি ৭টি বৈঠক করেছে। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও নাগরিক সমাজের সঙ্গে চার দফা বৈঠক করেছে। সার্চ কমিটির আহ্বানে রাজনৈতিক দল, ছয়টি পেশাজীবী সংগঠন ও নাগরিক সমাজের কাছ থেকে তিন শতাধিক নামের প্রস্তাব আসে। প্রস্তাবিত নাম প্রকাশও করা হয়েছে। তবে সার্চ কমিটি তাদের চূড়ান্ত করা ১০ জনের নাম প্রকাশ করেনি।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ