বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বলা হয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলোতে - জনতার আওয়াজ
  • আজ রাত ১১:৩০, সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বলা হয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলোতে

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: সোমবার, জানুয়ারি ৮, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: সোমবার, জানুয়ারি ৮, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ

 

নিউজ ডেস্ক

দুয়েকটি ব্যতিক্রম বাদ দিলে ভারতের জাতীয় স্তরের সব ইংরেজি দৈনিকেই বাংলাদেশের সংসদীয় নির্বাচনে আওয়ামী লীগ তথা শেখ হাসিনার বিপুল জয়ের খবর আজ (৮ জানুয়ারি) প্রথম পাতায় বেশ গুরুত্ব দিয়েই ছাপা হয়েছে।

‘দ্য হিন্দু’ যেমন বার্তা সংস্থা পিটিআই’র বরাত দিয়ে লিখেছে- ‘Bangladesh: Hasina to return as PM as her party sweeps polls’. অর্থাৎ আওয়ামী লীগের বিপুল বিজয়ের মধ্যে দিয়ে হাসিনা আবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে ফিরে আসছেন। ভোটে যে ‘বিচ্ছিন্নভাবে’ সহিংসতার ঘটনা ঘটেছে এবং প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের শরিকরা নির্বাচন বয়কট করেছে, রিপোর্টের প্রথম প্যারাগ্রাফেই সেটাও জানানো হয়েছে।

‘দ্য টাইমস অব ইন্ডিয়া’তে বাংলাদেশ নির্বাচনের খবর পেয়েছে প্রথম পাতার ‘শোল্ডারে’। বাঁ দিকের কোণায় শেখ হাসিনার একটি ছবি দিয়ে তারা লিখেছে- ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে একটানা চতুর্থ মেয়াদ নিশ্চিত করলেন শেখ হাসিনা, কারণ আওয়ামী লীগ পার্লামেন্টের ৩০০ আসনের মধ্যে ২০০টিতে জয় পেয়েছে।’ তবে ভোট প্রদানের হার ছিল কম এবং মূল বিরোধী দল বিএনপি ভোট বয়কট করেছে, সেটাও তারা জানাতে ভোলেনি।

‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ও প্রথম পাতাতেই ঢাকার পোলিং বুথে শেখ হাসিনার ভোট দানের একটি ছবি দিয়ে লিখেছে- ‘Hasina Wins 4th Straight Term’. অর্থাৎ টানা চতুর্থবারের জন্য জিতলেন শেখ হাসিনা। ভেতরে বিস্তারিত খবরে তারা অবশ্য এটাও উল্লেখ করেছে যে ২০১৮তে প্রায় ৮০ শতাংশ ভোট পড়লেও এবারে কিন্তু ‘ভোটার টার্নআউট ছিল ৪০ শতাংশের মতো’।

‘দ্য হিন্দুস্থান টাইমসে’ প্রথম পাতায় না থাকলেও ভেতরে ১২’র পাতায় তারা বেশ ফলাও করে বাংলাদেশ নির্বাচনের খবর দিয়েছে। তাদের শিরোনাম হলো- ‘B’desh PM set for 5th term after Oppn boycotts election’. মানে বিরোধীরা নির্বাচন বয়কট করার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী পঞ্চম মেয়াদে ক্ষমতায় আসতে চলেছেন। কুমিল্লার একটি ভোটগ্রহণ কেন্দ্রের বাইরে ভোটারদের দীর্ঘ লাইনের ছবিও তারা খবরের সাথে ছেপেছে।

অর্থনীতিবিষয়ক দৈনিক ‘দ্য ইকোনমিক টাইমস’ আবার শিরোনাম করেছে- ‘Just 40% Voting in B’desh Parl Polls’. অর্থাৎ তারা জানাচ্ছে বাংলাদেশের সংসদীয় নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৪০ শতাংশ। শেখ হাসিনার একটি ছবি দিয়ে তারা অবশ্য এটাও জানিয়েছে, তিনিই আবার ক্ষমতায় ফিরছেন!

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ