মজুরি বোর্ডের আওতায় মজুরি ঠিক করা জরুরি: বাণিজ্য মন্ত্রী – জনতার আওয়াজ
  • আজ রাত ৩:১৪, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

মজুরি বোর্ডের আওতায় মজুরি ঠিক করা জরুরি: বাণিজ্য মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২ ৮:৪৫ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২ ৮:৪৫ অপরাহ্ণ

 

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, এখনকার অবস্থার পরিপেক্ষিতে মজুরি বোর্ড গঠন করে একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মিলনাতায়নে জাতীয় গামেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬ তম দ্বি বার্ষিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, আপনাদের (গার্মেন্টস শ্রমিক) দাবি গুলো যৌক্তিক। তবে এর কিছু শ্রম মন্ত্রণালয়ে অন্তর্ভুক্ত। আমার সাথে যেগুলো জড়িত আপনাদের রেশনের কথা আসছে। আমি বানিজ্য মন্ত্রী হিসেবে শ্রম মন্ত্রনালয়কে বলতে পারবো এবং মালিক পক্ষকেও বলতে পারবো খুব শিগগরিই মজুরি বোর্ড গঠন করে এখনকার অবস্থার পরিপেক্ষিতে একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার। কারণ তাদের কষ্ট হচ্ছে জিনিসপত্রের দাম অনেক বেড়েছে।

ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, আপনাদের সাথে আমি একমত ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। কিন্তু সেইটা যৌক্তিক হতে হবে। আপনাদের মনে রাখতে হবে যে ফ্যাক্টরিতে কাজ করেন সেই ফ্যাক্টরি আপনাদের অন্ন দেয়। আবার ফ্যাক্টরির মালিকদেরও আপনাদের প্রয়োজন। তাই দুজনই যৌক্তিক ভাবে পাশাপাশি নিজ দরকারে কাজ করে যেতে হবে।

শ্রমিক নেতাদের উদ্দেশ করে বাণিজ্য মন্ত্রী বলেন, ‘অনেক শ্রমিক নেতা আছেন সভাপতি হবার পর কাজ করতে চান না। এটা ঠিক না। তাদের শ্রমিকদের অধিকার আদায়ে আরও আন্তরিক হতে হবে। শ্রমিকদের জন্য কাজ করতে হবে। নেতা হওয়া মানে ঘুরে বেড়ানো না।’

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য শামসুন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. জোবায়দা পারভীন প্রমুখ।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ