আজকে বাংলাদেশে ভোটের অধিকার নেই : জোনায়েদ সাকি – জনতার আওয়াজ
  • আজ বিকাল ৪:৩৭, বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই রজব, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

আজকে বাংলাদেশে ভোটের অধিকার নেই : জোনায়েদ সাকি

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: বুধবার, জানুয়ারি ১১, ২০২৩ ১১:২১ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: বুধবার, জানুয়ারি ১১, ২০২৩ ১১:২১ অপরাহ্ণ

 

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের নামে সরকার ‘নাটক’ করছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

রাজনৈতিক বন্দীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ আয়োজিত প্রতিবাদী গণঅবস্থান কর্মসূচিতে তিনি এ অভিযোগ করেন।

জোনায়েদ সাকি বলেন, ‘আজকে বাংলাদেশে ভোটের অধিকার নেই। তবে সরকার মাঝে-মধ্যে ভোটের নাটক করে। যখন গাইবান্ধায় নির্বাচন হলো ওনারা (আওয়ামী লীগ) ইভিএম নিয়ে পরীক্ষা চালাতে গিয়েছিলেন। কিন্তু দিনের বেলার ভোট ডাকাতির যে রিহার্সাল তারা করতে চেয়েছিলেন তা ধরা পরে গেছে।’

তিনি বলেন, ‘সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের নামে সরকার নাটক করছে। কিছুদিন আগে রংপুর সিটি নির্বাচন হল। এই নির্বাচনে সরকার যদি একই রকম কাজ করে তাহলে তো বিদেশিরা নাখোশ হবে। আর জনগণকে বিভ্রান্ত করে ধোয়াশাও দিতে পারবেন না। ফলে তারা একটা সুষ্ঠু নির্বাচন করার চেষ্টা করেছেন। এই ধরনের নির্বাচনকে কী জনগণের ভোটাধিকার বলে? সরকার এর মাধ্যমে নাটক করছে। মানুষকে দেখাতে চান তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হয়। দুই একটি ভোট এমন আয়োজন করে মানুষকে দেখাবেন এবং বিদেশিদের বোঝাবেন যে আমাদের (আওয়ামী লীগ) অধীনে সুষ্ঠু নির্বাচন হয়। কোনো তত্ত্বাবধায়ক সরকারের প্রোয়োজন নেই। এরকম আরো এক-দুটি নির্বাচন তারা আরো করতে পারে। এগুলোকে ভোটাধিকার বলে না। এগুলো হচ্ছে মানুষের ভোটের মর্যাদা নিয়ে তামাশা করা।

গণঅবস্থানে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, ‘রাজনীতি করা সকলের অধিকার। এখন মিটিং সমাবেশ করতে এই অবৈধ সরকারের থেকে অনুমতি নিতে হয়। আমরা আর তাদের থেকে অনুমতি নেব না। একটি মানবিক রাষ্ট্র গঠন করার জন্য গণতন্ত্র মঞ্চ হাজির হয়েছে। আগামীতে এই ফ্যাসিবাদ সরকারকে হটিয়ে মানবিক দেশ গড়ে তোলা হবে।’

সমাবেশে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম। তিনি ১৬ জানুয়ারি সমাবেশের ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের অপরাপর রাজনৈতিক দলগুলোর সঙ্গে একটি যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রক্রিয়ার মধ্যে আছি। সেই যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ আন্দোলনের প্রক্রিয়া হিসেবে বাংলাদেশে বিদ্যুতের মূল্যবৃদ্ধির যে প্রস্তাব করেছে তার প্রতিবাদে আগামী ১৬ জানুয়ারি বেলা ১১টায় বিইআরসি ভবনের সামনে প্রতিবাদী অনুষ্ঠান হবে।

এ সময় আরও বক্তব্য দেন নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মোশাররফ হোসেন, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান প্রমুখ।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com