আজ রানীকে চিরবিদায় জানাবে বৃটেন – জনতার আওয়াজ
  • আজ রাত ২:৫৬, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

আজ রানীকে চিরবিদায় জানাবে বৃটেন

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২ ৩:০৭ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২ ৩:০৭ অপরাহ্ণ

 

জাতীয় শোকের মাধ্যমে রানী দ্বিতীয় এলিজাবেথকে আজ চিরবিদায় জানাবে বৃটেন। এ জন্য শোকে মূহ্যমান পুরো দেশ। আজ বৃটেনে সরকারি ছুটি। রানীর অন্ত্যেষ্টিক্রিয়া আজ বৃটিশ মান সময় সকাল ১১টায় শুরু হওয়ার কথা। লন্ডনে অবস্থিত ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

ওয়েস্টমিনস্টার অ্যাবি বৃটেনের ঐতিহাসিক চার্চ। বৃটেনের রাজা এবং রানীদেরকে এখানেই মুকুট পরানো হয়। দুপুরের মধ্যে আনুষ্ঠানিকতা শেষ হওয়ার কথা। এ সময় লাস্ট পোস্ট- সংক্ষিপ্ত বিউগলের সুর বাজানো হবে। তারপরই জাতি দুই মিনিটের জন্য নীরবতা পালন করবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

রানীর অন্ত্যেষ্টিক্রিয়া সরাসরি সম্প্রচার করবে বিবিসি টেলিভিশন। তা দেখা যাবে বিবিসি আইপ্লেয়ারেও। কভার করা হবে বিবিসি নিউজ ওয়েবসাইটে, সারাদিন এ ইভেন্ট প্রচার করবে বিবিসি রেডিও। অন্য নেটওয়ার্কগুলো এই ইভেন্ট সম্প্রচার করবে বলে মনে করা হচ্ছে। সরকারি পার্ক এবং বৃটেনের বিভিন্ন ভেন্যুতে জায়ান্ট স্ক্রিনে সরাসরি সম্প্রচার করা হবে আনুষ্ঠানিকতা। লন্ডনে হাইড পার্কে দেখা যাবে তা। পাশাপাশি জায়ান্ট স্ক্রিনে সম্প্রচার করা হবে শেফিল্ড, বার্মিংহাম, কারলাইল, এডিনবার্গ, কোলরাইন, বেডফোর্ড, ব্রাডফোর্ড, কভেন্ট্রি, এক্সেটার লিডস, ম্যানচেস্টার এবং নিউক্যাসলে। এছাড়া বৃটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে সরাসরি সম্প্রচার করা হবে এই বিদায় অনুষ্ঠান।

রানী মারা যাওয়ার পর বালমোরাল ক্যাসেল থেকে তার মৃতদেহ এনে বুধবার রাখা হয় ওয়েস্টমিনস্টার হলে। তারপর থেকে লাখো জনতা তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। আজ স্থানীয় সময় সকাল সাড়ে ৬টা পর্যন্ত তারা রানীর প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন। এ আশায় শত শত মানুষ রাতের ঠাণ্ডা, সূর্যের তাপ, বৃষ্টি বাদল উপেক্ষা করে ঘুমহীন লাইনে দাঁড়িয়ে থাকেন ঘন্টার পর ঘন্টা। এ এক অবিস্মরণীয় দৃশ্য। একজন রানীর প্রতি মানুষের এতটা ভালবাসা- এর যেন কোনো তুলনা হয় না। যারা এই লাইনে দাঁড়িয়ে রানীর প্রতি সম্মান জানাতে পারেননি, তাদের জন্য রানীকে শায়িত অবস্থায় সম্প্রচার দেখানোর কথা বলেছে বিবিসি। বিবিসির হোমপেজে তা দেখা যাচ্ছে বিবিসি নিউজ ওয়েবসাইটে, অ্যাপে, আইপ্লেয়ার, বিবিসি পার্লামেন্ট এবং রেড বাটনে।

রানীকে কফিনে শায়িত অবস্থায় ওয়েস্টমিনস্টার হলে রাখার সময় থেকেই তার প্রতিটি প্রান্তে সার্বক্ষণিক প্রহরা দিচ্ছেন প্রহরীরা। এসব সেনা প্রহরীরা সোভারিনস বডিগার্ড, হাউজহোল্ড ডিভিশন এবং টাওয়ার অব লন্ডনের ইয়েম্যান ওয়ার্ডার্সের সদস্য। এরই মধ্যে শুক্রবার রানীর প্রতি এডিনবার্গে সেইন্ট গিলস ক্যাথেড্রালে শ্রদ্ধা জানিয়েছেন তার সন্তানরা- রাজা তৃতীয় চার্লস। তার ভাইবোন প্রিন্সেস অ্যান, প্রিন্স অ্যানড্রু, প্রিন্স এডওয়ার্ড। শনিবার রাতে রানীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তার নাতিপুতিরা। এর মধ্যে আছেন প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারি প্রমুখ।

ওদিকে বাকিংহাম প্যালেস থেকে বলা হয়েছে, রাজপরিবারের ওয়ার্কিং সদস্যরাই, যারা সামরিক র‌্যাংক ধরে রেখেছেন, শুধু তারাই রানীর বিদায়ের ইভেন্টে সামরিক ইউনিফরম পরতে পারবেন। এর অর্থ রাজা চার্লস, প্রিন্স ওয়েলস প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস রয়েল প্রিন্সেস অ্যান, আর্ল অব ওয়েসেক্স প্রিন্স এডওয়ার্ড এই সামরিক পোশাক পরতে পারবেন। তবে বেশির ভাগ ইভেন্টে এই পোশাক পরতে পারবেন না প্রিন্স অ্যানড্রু এবং ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি।

বিবিসি জানিয়েছে, প্রিন্স অ্যানড্রু যাতে ওয়েস্টমিনস্টার হলে শ্রদ্ধা জানানোর সময় সামরিক পোশাক পরতে পারেন এ জন্য বিশেষ ব্যতিক্রমী ব্যবস্থা নেয়া হয়েছে। রানীর নাতিপুতিদের শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠানে প্রিন্স হ্যারিকে সামরিক পোশাক পরতে অনুরোধ করেছিলেন রাজা ও তার পিতা চার্লস।

এর আগে সর্বশেষ রাষ্ট্রীয়ভাবে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছিল ১৯৬৫ সালের ৩০ শে জানুয়ারি স্যার উইনস্টন চার্চিলের। এর আগে রানীর পিতা ষষ্ট জর্জের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয় ১৯৫২ সালের ১৫ই ফেব্রুয়ারি।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ