আরো ৫০০ মেট্রিক টন ইলিশ যাবে ভারতে – জনতার আওয়াজ
  • আজ রাত ১:১৮, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

আরো ৫০০ মেট্রিক টন ইলিশ যাবে ভারতে

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২ ১১:৪৫ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২ ১১:৪৫ অপরাহ্ণ

 

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ভারতে আরো ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়। নতুন করে দুই দফায় ১০টি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে এই ইলিশ দেওয়া হবে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। এর আগে গত ৯ দিনে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ৫১৬ মেট্রিক টন।

শুক্রবার সরকারি ছুটি, শনিবার বিশ্বকর্মা পূজায় ভারতীয় ছুটি ও রবিবার ভারতীয় কর্তৃপক্ষ মাছ গ্রহণ না করায় টানা তিন দিন বন্ধ থাকবে ইলিশ রপ্তানির কার্যক্রম।

বেনাপোল স্থলবন্দর ফিশারিজ কোয়ারেন্টিন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, ইলিশ রপ্তানির ২০২১-২০২৪-এর নীতিমালা অনুযায়ী দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট দুই হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি হয়েছে ৫১৬ মেট্রিক টন। এর মধ্যে এক দিনের সরকারি ছুটি ছিল। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। বেশির ভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হবে বলে রপ্তানিকারক প্রতিষ্ঠান জানিয়েছে।

ইলিশ মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদানন্দা আচার্জী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম দফায় ৪৯টি প্রতিষ্ঠানকে ও পরে আরো ১০টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয়। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৯৪৮ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ