গণসংযোগকেন্দ্রিক কর্মসূচি নিয়ে নামছে বিএনপি - জনতার আওয়াজ
  • আজ রাত ১:৩৯, মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে শাবান, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

গণসংযোগকেন্দ্রিক কর্মসূচি নিয়ে নামছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: রবিবার, ফেব্রুয়ারি ১১, ২০২৪ ১২:২৯ পূর্বাহ্ণ পরিবর্তনের তারিখ: রবিবার, ফেব্রুয়ারি ১১, ২০২৪ ১২:২৯ পূর্বাহ্ণ

 

নিউজ ডেস্ক

দুই সপ্তাহ পর ফের মাঠের কর্মসূচিতে যাচ্ছে বিএনপিসহ সমমনা দলগুলো নেতাকর্মীদের চাঙ্গা করতে আগামী বুধবার থেকে ৩ দিনের লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি দেবেবিএনপি। যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলোও বিএনপি’র কর্মসূচির সঙ্গে মিল রেখে একই কর্মসূচি দেয়ার কথা রয়েছে। লিফলেটে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও মানুষের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, বেকারত্বের সংখ্যা বৃদ্ধি, স্বাস্থ্যখাতের বেহাল দশা, ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের ব্যর্থতা ও অপশাসনের বিভিন্ন দিক তুলে ধরা হবে। এ ছাড়া সীমান্তে বিজিবি সদস্যসহ বেসামরিক নাগরিককে হত্যা, মিয়ানমার বাহিনীর গুলিতে বাংলাদেশি নিহতের ঘটনায় সরকারের নতজানু নীতির বিষয়টিও প্রচার করা হবে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সাধারণ মানুষের হাতে লিফলেট তুলে দেবেন নেতারা। দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে। গত সপ্তাহে বিএনপি’র স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। পরে শুক্রবার রাতে কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে দলের সিনিয়র নেতাদের নিয়ে ভার্চ্যুয়াল বৈঠক হয়। এতে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সালাহউদ্দিন আহমেদ, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিভাগীয় সাংগঠনিক সম্পাদকবৃন্দ, ঢাকা উত্তর ও দক্ষিণ বিএনপি এবং অঙ্গ-সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। বৈঠকে অংশ নেয়া বিএনপি’র দায়িত্বশীল এক নেতা জানিয়েছেন, ৭ই জানুয়ারি নির্বাচনের আগে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচিতে সাধারণ মানুষ বেশ সাড়া দিয়েছিল।

এ ছাড়া একতরফা নির্বাচনের পর ঝিমিয়ে পড়া তৃণমূল নেতাকর্মীদের উজ্জীবিত করতে নিয়মিত কর্মসূচি দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিকভাবে তিন দিনের লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি দেয়া হবে। লিফলেটে ডামি সংসদ বাতিল ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিসহ বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বক্তব্যের একটি অংশ প্রচার করা হবে। এ ছাড়া দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সরকারের ১৫ বছরের শাসনামলের নানা ব্যর্থতা তুলে ধরা হবে।
তিনি আরও জানান, দলের মহাসচিবসহ সিনিয়র নেতাদের এখনো মুক্তি মেলেনি। নেতাদের মুক্তির জন্য আইনি লড়াইয়ের দিকে নজর দিচ্ছে দল। সিনিয়র নেতাদের মুক্তির পর বড় কর্মসূচি দেয়ার চিন্তা করবে দলটি। এ ছাড়া মার্চে পবিত্র রমজান শুরু হবে। রমজানের মধ্যে বড় কর্মসূচি দেয়া সম্ভব নয়। রমজানের পর সমাবেশের মতো বড় কর্মসূচি দেয়ার চিন্তা করবে বিএনপি।

এ বিষয়ে বিএনপি’র সাংগঠনিক সস্পাদক বিলকিছ জাহান শিরিন বলেন, ভার্চ্যুয়াল বৈঠকে লিফলেট বিতরণ ও গণসংযোগসহ বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। তবে এখনো চূড়ান্ত হয়নি। দুয়েকদিনের মধ্যে দলের হাইকমান্ড কর্মসূচি চূড়ান্ত করবে।

ওদিকে যুগপৎ আন্দোলনে থাকা ১২ দলীয় জোট ও সমমনা জোট একই কর্মসূচি দেবে। তবে গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদ (নূর), এবি পার্টি নিজস্ব কর্মসূচি প্রণয়ন করছে। এরমধ্যে গণতন্ত্র মঞ্চ বিভাগীয় প্রতিনিধি সভা করার সিদ্ধান্ত নিয়েছে। এরপরে জেলা ও বিভাগীয় পর্যায়ে সমাবেশ করবে তারা। গণঅধিকার পরিষদও আগামী শুক্রবার দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির ইস্যুতে সমাবেশ করবে।

বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকার পতনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলন চলছে। সামনে এই আন্দোলনের নতুন কর্মসূচি আসবে। এখন আমরা বিক্ষোভসহ বিভিন্ন কর্মসূচি পালন করছি। গণতন্ত্র মঞ্চও আলাদা কর্মসূচিতে যাচ্ছে। আমরা বিভাগীয় প্রতিনিধি সভা করবো। এরপরে বিভাগীয় ও জেলা পর্যায়ে সমাবেশ করার চিন্তা করছি।
যুগপৎ আন্দোলনে থাকা ১২ দলীয় জোটের অন্যতম নেতা ও বাংলাদেশ এলডিপি’র মহাসচিব শাহাদাত হোসেন সেলিম মানবজমিনকে বলেন, ৭ই জানুয়ারি নির্বাচনের আগে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচির ভালো রেজাল্ট পেয়েছি। আমাদের আহ্বানে সাড়া দিয়ে জনগণ ভোটকেন্দ্রে যায়নি। তাই বিএনপি’র কর্মসূচির সঙ্গে মিল রেখে আমরাই কর্মসূচি দেবো। দুয়েকদিনের মধ্যে জোটের বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি আরও বলেন, বর্তমান সরকারের বিরুদ্ধে তো আমরাই লড়াই করে পারবো না। লিফলেট বিতরণ, গণসংযোগ ও মানববন্ধন কর্মসূচি দিয়েই জনগণকে উদ্বুদ্ধ করতে হবে আমাদের।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ