জি-২০’র মূল অধিবেশন শুরু আজ – জনতার আওয়াজ
  • আজ দুপুর ১২:০৯, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

জি-২০’র মূল অধিবেশন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শনিবার, সেপ্টেম্বর ৯, ২০২৩ ১:০৩ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শনিবার, সেপ্টেম্বর ৯, ২০২৩ ১:০৩ অপরাহ্ণ

 

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের ধনী এবং উন্নয়নশীল দেশগুলোর সমন্বয়ে গঠিত জোট জি-টোয়েন্টির মুল অধিবেশন শুরু হচ্ছে। আজ (শনিবার) ভারতের রাজধানী নয়াদিল্লিতে পর্দা উঠবে দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনের। বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিধর দেশের নেতারা অংশ নেবেন এই সম্মেলনে।

ভারতে প্রথমবারের মতো জি–২০ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। এরইমধ্যে দিল্লিতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎস, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও জাপানের ফুমিও কিশিদাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা। অংশগ্রহণকারী নেতাদের যৌথ ঘোষণাপত্র প্রায় প্রস্তুত বলে জানিয়েছে স্বাগতিক ভারত। কূটনৈতিক সহায়তা, সমন্বিত অর্থনৈতিক প্রচেষ্টা, জলবায়ু এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবারের আয়োজনে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। স্থানীয় সময় সাড়ে নয়টার দিকে দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে অংশ নেবেন নেতারা।

জি–২০ জোটের বর্তমান সদস্য আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। জি-টোয়েন্টির সদস্য দেশগুলো বিশ্বের জিডিপির প্রায় ৮৫ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে। একইসাথে, বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের প্রতিনিধিত্ব করে এই জোট।

এবারের জি-২০ সম্মেলনে বাংলাদেশসহ ৯টি দেশকে অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে দেশটি। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ডস, স্পেন, নাইজেরিয়া, মিশর, মরিশাস, সিংগাপুর, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।
সূত্র: যমুনা টিভি

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ