দেশের কৃতী সন্তানদের নাম আওয়ামী লীগ ভুলিয়ে দিচ্ছে : মির্জা ফখরুল - জনতার আওয়াজ
  • আজ রাত ৪:৫০, সোমবার, ২৯শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

দেশের কৃতী সন্তানদের নাম আওয়ামী লীগ ভুলিয়ে দিচ্ছে : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: বুধবার, মার্চ ২২, ২০২৩ ১১:৩৭ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: বুধবার, মার্চ ২২, ২০২৩ ১১:৩৭ অপরাহ্ণ

 

বুধবার, মার্চ ২২, ২০২৩, রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় বিএনপি’র নেতারা বলেন, দেশ স্বাধীন করতে ও দেশ গড়ে তোলার পেছনে যাঁদের অবদান রয়েছে, আওয়ামী লীগ সরকার পরিকল্পিতভাবে তাঁদের নাম ভুলিয়ে দিচ্ছে। নিজেদের ছাড়া অন্য সবাইকে ক্ষমতাসীনেরা ছোট করে দেখে বলে অভিযোগ দলটির নেতাদের।
কে এম ওবায়দুর রহমান স্মৃতি সংসদের উদ্যোগে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ কথায় কথায় গণতন্ত্র ও সংবিধানের কথা বলে। এমনভাবে বলে তারাই একমাত্র দেশের মালিক। তখন থেকেই তারা এককভাবে চিন্তা করার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী সময়ে একক কর্তৃত্ব ও নেতৃত্ব নিশ্চিত করার জন্য সংবিধানে পরিবর্তন এনেছে, বাকশাল করেছে। সে সময় কে এম ওবায়দুর সাহেবের মতো কয়েকজন এসবের প্রতিবাদ করেছিল।
বিএনপির মহাসচিব বলেন, ‘যাঁরা আমাদের পূর্বসূরি, যাঁরা এই স্বাধীন দেশ গড়তে সহায়তা করেছেন, তাঁদের আমরা স্মরণ করতে চাই না। আওয়ামী লীগ নিজেদের লোকটিকে ছাড়া আর কাউকে চেনে না। সবাইকে ছোট করে দেখতে চায়।’ তিনি আরও বলেন, তাজউদ্দীন আহমদ, শেরে বাংলা, ভাসানী, ওসমানী, সোহরাওয়ার্দীর নাম একবারও তারা উচ্চারণ করে না। জিয়াউর রহমানের নাম তো তারা উচ্চারণ করবেই না।
রাজনৈতিক দলগুলো ও গণতন্ত্রকামী মানুষকে সঙ্গে নিয়ে গণ–অভ্যুত্থানের মধ্য দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করবেন বলেও জানান মির্জা ফখরুল।
কে এম ওবায়দুর রহমানকে একজন সফল রাজনীতিক উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, এমন রাজনীতিকদের এখন স্মরণ করা হয় না। দেশের জন্য অবদান রেখেছেন এমন ব্যক্তিদের নাম পরিকল্পিতভাবে ভুলিয়ে দেওয়া হচ্ছে।
এ ছাড়া বলেন, যুক্তরাষ্ট্র বৈশ্বিক মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে যা বলেছে, বিএনপি তা বহু বছর ধরে বলে আসছে।
এই স্মরণ সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রবও যোগ দেন। তিনি বলেন, আওয়ামী লীগ নির্বাচনে বিশ্বাস করে না। তারা ভোট চুরি করে নির্বাচিত হয়। আওয়ামী লীগ যা বিশ্বাস করে না, তাই বলে বেড়ায়।
বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশে শ্রদ্ধা জানানোর মতো ব্যক্তিদের এখন আর শ্রদ্ধা জানানো হয় না। মনোপলি ব্যবসা যেমন অর্থনীতির জন্য ভালো নয়, তেমনি রাজনীতির জন্যও মনোপলি খারাপ। মুক্তিযুদ্ধও এখন মনোপলি হয়ে গেছে। একটি দল ও একটি পরিবার মুক্তিযুদ্ধকে নিজেদের মূলধন মনে করছে।
স্মরণ সভায় আরও বক্তব্য দেন বিএনপির নেতা আমান উল্লাহ আমান, বরকতউল্লা বুলু, আব্দুস সালাম, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, শামা ওবায়েদ প্রমুখ।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com