দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপি’র বিক্ষোভ হামলা, সংঘর্ষ - জনতার আওয়াজ
  • আজ বিকাল ৩:১২, বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপি’র বিক্ষোভ হামলা, সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: বুধবার, মার্চ ২, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: বুধবার, মার্চ ২, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ

 

জনতার আওয়াজ ডেস্ক

বিদ্যুৎ, গ্যাস, চাল-ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিএনপি। পুলিশি বাধা, লাঠিচার্জ, কেন্দ্রীয় নেতাকর্মীদের ঢুকতে না দেয়া, মোটরসাইকেলে আগুনসহ বিভিন্ন স্থানে বিএনপি’র মিছিলে হামলা চালানোর অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও এর অঙ্গসংগঠনের বিরুদ্ধে। এসব ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। শতাধিক নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

মাগুরা প্রতিনিধি জানান, দুপুর ১২টার দিকে শহরের জজকোর্ট এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে মাগুরা জেলা বিএনপি। এতে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশি বাধা উপেক্ষা করে বিএনপি’র সহস্রাধিক নেতাকর্মী মিছিল নিয়ে শহরের ইসলামপুর পাড়াস্থ বিএনপি’র কার্যালয় চত্বরে সমাবেশ করে। মিছিল থেকে সদর থানা ও ডিবি পুলিশ বিএনপি’র ৭ জনকে আটক করেছে। পুলিশের লাঠিচার্জে আহত হয়েছেন অন্তত ১০ জন।

জেলা বিএনপি’র আহ্বায়ক আলী আহমেদের সভাপতিত্বে ইসলামপুর পাড়া জেলা বিএনপি কার্যালয়ে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপি’র স্বেচ্ছাসেবক সম্পাদক ও সাবেক কেন্দ্রীয় যুবদলের সভাপতি মীর সরাফত আলী সফু, কেন্দ্রীয় যুবদলের সহ-সম্পাদক মো. সামসুর রহমান, কেন্দ্রীয় মহিলা দলের সহ-সভাপতি সাবেক এমপি এডভোকেট নেওয়াজ হালিমা আরলি, মাগুরা জেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব কিশোর, সদস্য সচিব আকতার হোসেন, যুগ্ম আহ্বায়ক খান হাসান ইমাম সুজা, মিহির কান্তি বিশ্বাস, জেলা যুবদলের সভাপতি এডভোকেট ওয়াসিকুর রহমান কল্লোল প্রমুখ।

চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, শহরের নবাবগঞ্জ জেলা আদর্শ স্কুল মাঠে সমাবেশে যোগ দিতে চাঁপাই নবাবগঞ্জ আসার পথে পুলিশের বাধার মুখে পড়ে ফিরে গেছেন কেন্দ্রীয় নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু। গতকাল দুপুরের দিকে বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটি বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নাটোর থেকে চাঁপাই নবাবগঞ্জে আসছিলেন। এ সময় পুলিশ চাঁপাই নবাবগঞ্জে ঢোকার মুখে দ্বারিয়াপুরে বাধা দেয় তাকে। বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) এডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু মানবজমিনকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চাঁপাই নবাবগঞ্জেও সমাবেশ ছিল। আমি সেখানে যোগ দেয়ার জন্য যাচ্ছিলাম। রাজশাহীর শেষ প্রান্তে চাঁপাই নবাবগঞ্জের প্রবেশমুখে ব্যারিকেড দেয় পুলিশ। উপরের নির্দেশ ও অনুমতি না থাকার কথা বলে আমাকে চাঁপাই নবাবগঞ্জে ঢুকতে দেয়া হয়নি।

পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালীতে বিএনপি’র বিক্ষোভ কর্মসূচিতে হামলা-পাল্টা হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বিএনপি’র অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করছেন বিএনপি নেতৃবৃন্দ। হামলার সময় একটি মোটরসাইকেল পুড়িয়ে দেয়ার ঘটনাও ঘটে। পটুয়াখালী জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মজিবুর রহমান টোটন বলেন, সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রীয় বিএনপি’র যুগ্ম মহাসচিব সাবেক এমপি হাবিবুন নবী খান সোহেলের নেতৃত্বে জেলা বিএনপি’র সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টিসহ একাধিক নেতাকর্মীর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি সরকারি কলেজের দিকে অগ্রসর হলে পুলিশের বাধার মুখে পড়ে। মিছিলটি বনানী চত্বরে পৌঁছালে উল্টো দিক থেকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন যুবলীগ, ছাত্রলীগ এবং স্বেচ্ছাসেবক লীগের নামধারী সন্ত্রাসীরা ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এ সময় আওয়ামী লীগের হামলায় বিএনপি’র অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়। এ সময় উপস্থিত পুলিশও বিএনপি’র নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ ও একাধিক টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠিতে বিএনপি’র সমাবেশ ছাত্রলীগ ও পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। ছাত্রলীগের হামলায় শহর ছাত্রদলের আহ্বায়ক মনোয়ার হোসেন রানা ও সদস্য সচিব সুমন মণ্ডল আহত হয়। গতকাল বেলা ১২টায় শহরের মধ্যচাঁদকাঠি এলাকায় বিএনপি কার্যালয়ের সামনে দলের কেন্দ্রীয় নেত্রী ও সাবেক সংসদ সদস্য বিলকিস জাহান শিরিনসহ স্থানীয় নেতৃবৃন্দ সমাবেশ শুরু করে। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা মিছিল নিয়ে বিএনপি’র সমাবেশস্থলে আসলে পুলিশ উভয়পক্ষকেই সরিয়ে দেয়। এতে পণ্ড হয়ে যায় বিএনপি’র সবামেশ।
নাটোর প্রতিনিধি জানান, গতকাল সকালে নাটোর শহরের আলাইপুর দলীয় কার্যালয়ের সামনে ব্যাপক পুলিশ পাহারায় সমাবেশ শুরু করে বিএনপি নেতাকর্মীরা। সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মসিউর রহমান বলেছেন, জনগণের অধিকার হরণ করে এ সরকারের আর এক মিনিটও ক্ষমতায় থাকার সুযোগ নেই। তিনি অবিলম্বে জনগণের পালস বুঝে ক্ষমতা থেকে সরে যাওয়ার আহ্বান জানান। এ সময় বিএনপি কর্মীদের ওপর মোটরসাইকেল নিয়ে চড়াও হয় আওয়ামী লীগ কর্মীরা। আতঙ্কে কার্যালয়ে ঢুকে যায় বিএনপি কর্মীরা। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর বিএনপি নেতাকর্মীরা পুলিশি ব্যারিকেডের মধ্যে পুনরায় সমাবেশ শুরু করে। যুবদলের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মাহাতাব আলম, জেলা বিএনপি’র আহ্বায়ক আমিনুল হক, সদস্য সচিব রহিম নেওয়াজ ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল দুপুরে সুনামগঞ্জ জেলা বিএনপি’র আয়োজনে শহরের পুরাতন বাসস্ট্যান্ড থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে পৌর শহরের মূল সড়ক প্রদক্ষিণ করতে চাইলে কালীবাড়ি পয়েন্টে পুলিশ বাধা দেয়। পরে বিএনপি’র নেতাকর্মীরা রাস্তা অবরোধ করে সেখানেই প্রতিবাদ সমাবেশ করে। প্রতিবাদ সমাবেশে কেন্দ্রীয় বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন, সুনামগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন, সাধারণ সম্পাদক এডভোকেট নুরুল ইসলাম নুরুলসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, সাভারে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। গতকাল দুপুরে সাভার পৌর এলাকার ব্যাংক কলোনি মহল্লায় ঢাকা জেলা বিএনপি’র সভাপতি ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবুর সভাপতিত্বে তার নিজ বাড়িতে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি’র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী। সমাবেশ শেষে বিএনপির নেতাকর্মীরা ঢাকা-আরিচা মহাসড়কে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি সাভার বাজার বাসস্ট্যান্ডের মডেল মসজিদের সামনে পৌঁছলে পুলিশি বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ করে বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয় এবং ঘটনাস্থল থেকে দুই বিক্ষোভকারীকে আটক করে থানায় নিয়ে যায়।

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ