বিশ্ব অস্টিওপোরোসিস দিবস উপলক্ষে র‌্যালি – জনতার আওয়াজ
  • আজ বিকাল ৫:১৮, মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • jonotarawaz24@gmail.com
  • ঢাকা, বাংলাদেশ

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস উপলক্ষে র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, জনতার আওয়াজ ডটকম
প্রকাশের তারিখ: শুক্রবার, অক্টোবর ২১, ২০২২ ৯:১৮ অপরাহ্ণ পরিবর্তনের তারিখ: শুক্রবার, অক্টোবর ২১, ২০২২ ১০:০২ অপরাহ্ণ

 

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির উদ্যোগে রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) সামনে এক র‌্যালি বের করা হয়। পরে নিটোর হলরুমে আলোচনা সভার আয়োজন  করা হয়। 

নিটোর পরিচালক অধ্যাপক ডা. মো. আবদুল গনি মোল্লার সভাপতিত্বে ও  বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলমের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। এতে বক্তব্য রাখেন ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, মোহাম্মদ মুনায়েম হোসাইন, ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান প্রমুখ।  বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম জানান, অস্টিওপোরোসিস রোগটি হলে হাড় খুব দুর্বল হয়ে যায়। প্রথমে লক্ষণ প্রায় থাকে না বললেই চলে। তবে এক সময় সমস্যা গুরুতর হয়ে যায়। তখন সামান্য চোট লাগলেই হাড়ে ব্যথা হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যেতে হবে। 

তিনি বলেন, অস্টিওপোরোটিক হাড় অনেকটা মৌচাকের মতো ঝাঁজরা বা ফুলকো হয়ে যায়, যার ফলে অতি দ্রুত ভেঙে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। মারাত্মক হাড়ক্ষয়ে হাঁচি বা কাশি দিলেও তা ভেঙে যেতে পারে। পঞ্চাশ বছর পেরোনোর পর থেকে শরীরে হাড়ক্ষয় বা এর লক্ষণগুলো প্রতিভাত হতে থাকে। কিন্তু এর শুরুটা অনেক আগেই হয়ে থাকে। 

Print Friendly, PDF & Email
 
 
জনতার আওয়াজ/আ আ
 

জনপ্রিয় সংবাদ

 

সর্বোচ্চ পঠিত সংবাদ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com